Staff Reporter

রাজনৈতিক মামলা নিয়ে উষ্মা প্রকাশ করলেন বিচারপতি সেনগুপ্ত, বললেন, শুধু কি এই সবই শুনব?

কলকাতা হাই কোর্টে রাজনৈতিক মামলার আধিক্য নিয়ে সোমবার উষ্মা প্রকাশ করলেন বিচারপতি জয় সেনগুপ্ত। কাঁথি পুরসভার প্রাক্তন চেয়ারম্যান তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারীর রক্ষাকবচ মামলার শুনানিতে বিচারপতি সেনগুপ্ত বলেন, ‘‘সারা দিন কি শুধু রাজনৈতিক মামলাই শুনব? অন্য মামলা কি আর শোনা যাবে না!’’

সৌমেন্দুর মামলার কিছু ক্ষণ আগেই ভাঙড়ে ঢুকতে বাধা দেওয়া নিয়ে হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছিলেন আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি। সেই মামলাও শুনেছিলেন বিচারপতি সেনগুপ্ত। তার পর সৌমেন্দুর মামলা উঠলে বিরক্তি প্রকাশ করেন বিচারপতি। সৌমেন্দুর বিরুদ্ধে ৮টি এফআইআর রয়েছে। বিচারপতি সেনগুপ্ত বলেন, বিরোধী দলনেতার বিরুদ্ধে ২৭-২৮টি মামলা। একই ধরনের আরও ১০টি মামলা রয়েছে বিভিন্ন রাজনৈতিক নেতাদের উপর। আদালত কি শুধু এই সবই শুনবে?

সৌমেন্দুর রক্ষাকবচের মেয়াদ ছিল আজ সোমবার, ১৭ জুলাই পর্যন্ত। সোমবার তার মেয়াদ বৃদ্ধির আর্জি জানিয়েছিলেন অধিকারী বাড়ির ছোট ছেলে। কিন্তু রাজ্যের তরফে তার বিরোধিতা করা হয়। আদালত এ দিন জানিয়েছে, দু’সপ্তাহ পর এই মামলার শুনানি হবে। তত দিন পর্যন্ত সৌমেন্দুর রক্ষাকবচ বহাল থাকবে। একই সঙ্গে রাজ্য সরকারকেও হলফনামা দিয়ে জানাতে হবে, কেন তারা রক্ষাকবচের বিরোধিতা করছে। আদালত রাজ্যের উদ্দেশে এ-ও প্রশ্ন করে, আগে কেন রক্ষাকবচের বিরোধিতা করা হয়নি?

Advertisement

প্রসঙ্গত, সৌমেন্দুকে রক্ষাকবচ দিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। তিনি এখন বিচারপতি। ফলে তাঁর এজলাসে থাকা সব মামলা বিচারপতি সেনগুপ্তের এজলাসে এসেছে।

সম্প্রতি দেখা যাচ্ছে গুচ্ছ গুচ্ছ রাজনৈতিক মামলা হচ্ছে হাই কোর্টে। কখনও তা কোনও নেতার রক্ষাকবচের মেয়াদ বৃদ্ধির জন্য, তো কখনও মিটিং-মিছিলের অনুমতির জন্য। সোমবার সে ব্যাপারেই উষ্মা প্রকাশ করেছেন বিচারপতি।

আরও পড়ুন

Latest articles

Leave a Comment

%d bloggers like this: