তাজমহল

তাজমহল হল ভারতের আগ্রা শহরের যমুনা নদীর দক্ষিণ তীরে একটি সাদা মার্বেল সমাধি। এটি 1632 সালে মুঘল সম্রাট শাহজাহান (রাজত্বকাল 1628-58) দ্বারা তার প্রিয় স্ত্রী মমতাজ মহলের সমাধি স্থাপনের জন্য চালু করা হয়েছিল; এখানে শাহজাহানের সমাধিও রয়েছে।

গোয়া

গোয়া হল পশ্চিম ভারতের একটি রাজ্য যার উপকূলরেখা আরব সাগর বরাবর বিস্তৃত। 1510 সাল থেকে একটি পর্তুগিজ উপনিবেশ হিসাবে এর দীর্ঘ ইতিহাস স্থাপত্য, রন্ধনপ্রণালী এবং উত্সবগুলিতে একটি অমার্জনীয় চিহ্ন রেখে গেছে।

 হাঁম্পি

হাম্পি ভারতের কর্ণাটকের একটি প্রাচীন গ্রাম, যা বিজয়নগর সাম্রাজ্যের ধ্বংসাবশেষে অবস্থিত। এটি এশিয়ার বৃহত্তম প্রত্নতাত্ত্বিক স্থানগুলির মধ্যে একটি এবং এটি একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট।

 জয়পুর

জয়পুর ভারতের রাজস্থানের রাজধানী। এটি একটি সুন্দর শহর যা হাওয়া মহল (বায়ুর প্রাসাদ) এবং সিটি প্যালেস সহ গোলাপী বেলেপাথরের ভবনগুলির জন্য পরিচিত। জয়পুর তার দুর্গ, মন্দির এবং কেনাকাটার জন্যও একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।

 কেরালা

কেরালা দক্ষিণ-পশ্চিম ভারতের একটি রাজ্য যা তার সৈকত, ব্যাকওয়াটার এবং হিল স্টেশনগুলির জন্য পরিচিত। এটি ভারতের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য আলাপুঝার ব্যাক ওয়াটারের আবাসস্থল।

লেহ লাদাখ

লেহ লাদাখ হল ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের একটি অঞ্চল। এটি হিমালয় এবং প্যাংগং হ্রদ সহ অত্যাশ্চর্য দৃশ্য সহ একটি উচ্চ-উচ্চতা মরুভূমি অঞ্চল। প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য লেহ লাদাখ একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।

মুম্বই

মুম্বাই ভারতের মহারাষ্ট্রের রাজধানী। এটি ভারতের সবচেয়ে জনবহুল শহর, এবং এটি তার বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রি এবং এর আর্থিক জেলার জন্য পরিচিত। মুম্বাই তার সৈকত, মন্দির এবং ঔপনিবেশিক স্থাপত্যের জন্যও একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।

বারাণসী

বারাণসী ভারতের উত্তর প্রদেশের একটি শহর। এটি বিশ্বের প্রাচীনতম শহরগুলির মধ্যে একটি, এবং এটি এর ঘাট (গঙ্গা নদীর দিকে নেমে যাওয়া ধাপ) এবং এর হিন্দু মন্দিরগুলির জন্য পরিচিত। বারাণসী তার আধ্যাত্মিক তাত্পর্যের জন্যও একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।

শিমলা

সিমলা ভারতের হিমাচল প্রদেশের একটি হিল স্টেশন। এটি ভাইসরয়ের লজ সহ ঔপনিবেশিক স্থাপত্য এবং এর অত্যাশ্চর্য দৃশ্যের জন্য পরিচিত। হাইকিং ট্রেইল এবং আপেল বাগানের জন্যও সিমলা একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।

উদয়পুর

উদয়পুর ভারতের রাজস্থানের একটি শহর। এটি তার সুন্দর লেক, লেক পিচোলা, এবং সিটি প্যালেস এবং লেক প্যালেস সহ এর প্রাসাদগুলির জন্য পরিচিত। উদয়পুর তার কেনাকাটা এবং এর সাংস্কৃতিক ঐতিহ্যের জন্যও একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।